কিভাবে সহজেই চিনবেন ফেইক ফেসবুক আইডি!!!!!

07/01/2012 18:55

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরুকরছি আমার আজকের টিউন।

সবার প্রিয় ফেসবুক নিয়ে এ লেখা।আজ যেই বিষয় টা নিয়ে লিখছি তা সবার জানা একটি বিষয়।তবুও কিছু দিন আগে পিসি হেল্পলাইনে সমস্যা পোস্ট করেছেন।
আবার দেখা যায় অনেকের ফেসবুকের চালানোর পুরাতন অভিজ্ঞতা থেকেই আইডি দেখেই বলে দিতে পারেন কোনটা আসল আর কোনটা ফেইক।এটা নিয়ে ফেসবুক ডেভেলপারদের পেজে গেলেই আসল নকল বুঝা যায়।তাই সেখান থেকে কিছু তথ্য নিয়ে সবার সাথে শেয়ার করলাম।

ফেসবুক,আমাদের বাস্তবিক জীবনের একটি ব্যতিক্রমি প্রতিফলন।এটা সামাজিক যোগাযোগের একটি অন্যতম মাধ্যম।বর্তমানে ফেসবুকে আসল আইডির চেয়ে তুলনামূলক ভাবে চোখে পরে বেশি ফেইক আইডি।তাই চেনা মুশকিল কোনটা ফেইক আইডি আর কোনটা আসল।কিছু কু-রুচি পূর্ণ মানুষ এইসব কাজ করে যা অন্য একজন আসল ফেসবুক ব্যবহারকারীকে ভোগান্তিতে রাখার অস্ত্র হিসেবে।এটা অবশ্য কোন এক অজ্ঞাত হিংসার কারণে বা প্রতিশোধ কারণে।আমি আজ আপনাদের জানাতে চাই যে কিভাবে সহজেই চিনবেন ফেইক ফেসবুক আইডি।নিচে কয়েকটি পয়েন্ট দিলাম খুব সহজ।এবং শেষে জানিয়ে দিব কিভাবে তাদের(ফেইক আইডি) বৃন্দাবন(কবরে) পাঠাবেন।
নিচের পয়েন্ট গুলো খেয়াল করবেন।


১.    ফেসবুক প্রোফাইল আইডির প্রধানত হয় কোন সেলিব্রেটিদের।
যদি আপনার কাছে কোন ফ্রেন্ড রিকোয়েস্ট আসে অজানা কারও কাছ থেকে আপনি অবশ্যই নরমালি তার ফেসবুক প্রোফাইল ছবিটার দিকে তাকাবেন।ঠিক কিনা?যদি দেখেন যে আসলেই কোন সেলিব্রেটি ছবি থাকে তবে আপনি থেমে থাকবেন না।সামনে যান।প্রোফাইল ছবির এ্যালবামে গেলেই দেখবেন যদি কয়েকটা ছবির পর নরমালি কোন মানুষের ছবি দেখা যায় তাহলে রিয়েল হতে পারে।আর যদি দেখেন যে না সেখানে শুধু সেলিব্রেটিদের ছবি তাহলে ইগ্নোর করে দিন।সেলিব্রেটিদের ছবি দেওয়ার আরেকটা কারণ থাকতে পারে,তা হল তার প্রিয় সেলিব্রেটি তাই।


২.    ফটো এ্যালবামে থাকবে অসামঞ্জস্য ২/৩ টা ছবি।
আপনি আপনার পরিচিতদের বা অপরিচিতদের আসল আইডির দিকে তাকান।দেখবেন অন্তত বিগত ৩-৬ মাসে একটা না একটা ছবি আপলোড থাকবেই।আর থাকবে কি একটা বা দুইটা?অনেক থাকবে যদিও একজন নতুন ইউজার হয়।আর ফেইক আইডি তে দেখুন,ফটো এ্যালবামে যেন দুর্ভিক্ষ দেখা দিচ্ছে।
তাদের সর্বোচ্চ কয়টা ফটো এ্যালবাম থাকে? ১ টা কি ২ টা।থাকেনা কোন ফটো ক্যাপশন।থাকেনা বন্ধুদের ভালো কোন কমেন্ট বা পুরনো কোন টপিকস এর উদ্ভাবন।আপনি কি খেয়াল করেছেন যে যেকোনো একটা ছবিতে কোন বন্ধুর কথায় আপনার কোন পুরনো স্মৃতি নিয়ে কমেন্ট হয়েছে?আর এদের তেমন কোন কথাই হয়না।কারণ ফেইক আইডির আবার পুরনো বন্ধু কোথায় আর স্মৃতিই বা কোথায়?অথবা রিয়েল আইডি তে দেখেছেন যে তার প্রিয় একটা বিষয়ে কিছু এ্যালবাম থাকে।কিন্তু ফেইক আইডি তে তা থাকেনা।
কোন এপ্লিকেশন দিয়ে তৈরি কোন ফটো এ্যালবাম ও থাকেনা।


৩.    প্রোফাইলের তথ্য থাকবে অসম্পূর্ণ।
এটা একটা বাধ্যতামূলক বিষয় ফেইক আইডির জন্য।কারণ এদের সময় থাকেনা ফেসবুকের Info তে এইসব ঘর গুলো পুরন করার।কারণ এরা মহা ব্যস্ত থাকে ইন্টারনেটে বিভিন্ন জনকে বোকা বানাতে।অন্তত ১০ জন আসল এর সাথে এদের ফেইক ইনফমেশনকে মিলাতে পারবেন না।


৪.    অযৌক্তিক তথ্য দেয়া থাকবে ঠিকানা,স্কুল,কলেজ বা ভার্সিটি,কাজের স্থানের ক্ষেত্রে।
আপনি তার কথাবার্তায় কোন প্রমান বা মিল খুজে পাবেননা তার প্রোফাইলে দেওয়া ঠিকানা,স্কুল,কলেজ বা ভার্সিটি,কাজের স্থানের ক্ষেত্রে।সে কোথায় আছে এখন তা সে নিজেও বলতে পারেনা।বলতে পারলেও প্রমান দেখাতে পারবেনা।যদি প্রমান দেখতে চান তবে আপনাকে Unfriend করে দিবে সাথে সাথে।


৫.    ফ্রেন্ড লিস্টে থাকবে এক ঘেঁয়ে সব মানুষ।
তার ফ্রেন্ড লিস্ট দেখলেই চমকে যাবেন।হয়তো থাকবে কোন এক শ্রেণীর মানুষ।হয়তো মেয়ে নয়তো ছেলে।এমন মানুষেই থাকবে যারা তার Hometown এর আশে পাশেই নেই।অথবা সে যেখানে বাস করে তেমন কেউ থাকবেনা।আমরা দেখি কম বেশি সবাই Family এড করে রাখেন।কিন্তু তাদের কোন ফ্যামিলি নেই।লিস্টে নেই কোন সদস্যও।আর যেইসব আইডি থাকবে তাদের কমেন্ট যদি পান তার কোন ইভেন্ট বা ছবিতে তবে তার উত্তর থাকবেনা ৭০% কমেন্টোরের জন্য।


৬.    স্ট্যাটাস আপডেট তো থাকেই না।
তার প্রোফাইল ফীড এ থাকবে শুধু অমুক-তমুক are now friends with… এসবে তার প্রোফাইল ওয়াল ভরে থাকবে আজীবন।তার কোন ইন্টারেস্ট খুঁজে পাবেন না এসবের দিকে।থাকবেনা নিয়মিত কোন লাইক বা কমেন্ট আপনার কোন ফটো বা স্ট্যাটাস এ।


৭.    প্রোফাইল ফীড এ থাকবে শুধু কিছু অজ্ঞাত সাইটের লাইক বা শেয়ারিং লিঙ্ক ।
তার প্রোফাইলে গেলেই পাবেন কিছু অজ্ঞাত সাইটের লিঙ্ক বা কোন এডাল্ট পেজের লাইক বা কমেন্ট।কারণ সে এইসবে ব্যস্ত থাকবে যতক্ষন সে এখানে থাকে।
এইসব কিছু লক্ষ্য করলেই ফেইক আইডি কে সহজেই Avoid করা সম্ভব।আবার কিছু মানুষ আছে যারা ফ্রেন্ড লিস্ট কে বড় বানায়।বড় বানালে নাকি ফেসবুক পুরস্কার দেয়?তাহলে আমার ও করতে হবে এটা!
একটু খেয়াল করে দেখুন।ওই আইডি আপনার লিস্টে আছে।আপনার কোন ঘনিষ্ঠ বন্ধুকে রিকোয়েস্ট পাঠাবে বিরক্ত করতে।ওই বন্ধু দেখবে আপনি তার Mutual Friend তাহলে তিনি একসেপ্ট করতে দ্বিধা নাও করতে পারে।তাহলে একজনের দ্বারা অন্যজনের দিকে সে এগোচ্ছে।আর কিছু পুরুষ! আছে যারা মেয়েদের পোশাক পরে থাকতে খুবই পছন্দ করে।তাই তারা এইসব ফেইক ফেসবুক আইডি বানিয়ে দিনের পর দিন চলতে থাকে ইন্টারনেট জগতে।তাই তাদের অনধিকার চর্চা রোধে আমাদের একটি গ্রুপ আছে যেখানে এইসব আইডি কে কবর দেওয়ার ব্যবস্থা করা আছে।আপনি সেই গ্রুপে জয়েন করলেই বুজতে পারবেন।এবং সেখানে একটি ফটো এ্যালবামে কিছু স্যম্পল আছে ফেইক আইডি কেমন হয়।
তাহলে আমি আজ বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকুন।ধন্যবাদ।
খোদা হাফেজ।

টিউনটি ভালো লাগলে আশাকরি মন্তব্য করবেন
আপনাদের মন্তব্যের অপেক্ষায় রইলাম।
ধন্যবাদ

এই টিউনটি পূবে এখানে প্রকাশিত হয়েছে

পোস্টটি করেছেন Sumon Gang (কিভাবে সহজেই চিনবেন ফেইক ফেসবুক আইডি!!!!!) টিউনটি ভালো লাগলে কোন প্রকার লগইন ছাড়াই মন্তব্য প্রদান করুণ। কোন প্রকার অনৈতিক মন্তব্য প্রদান না করার জন্য বিশেষ ভাবে অনুরুধ করা যাচ্ছে।

This Ic Copied From Me

ExtraFaults | 09/01/2012

লিখার ইচ্ছে থাকলে নিজের মাথা খাটিয়ে লিখুন।অনন্যার লিখা কপি পেস্ট করে চুরি করা অপরাধ।
এটা আমি লিখেছিলাম আমার প্রিয় ব্লগ পিসি হেল্পলাইন এবং আমার নিজের ব্লগে ২ জানুয়ারি,২০১২।তারিখ সহ লিঙ্ক গুলো দেখুন।
এবং একজন কপি পেস্ট করায় তার ব্যাপারে রিপোর্ট করার লিঙ্ক টা ও দেখুন।
আমার ব্লগে লিখা লিঙ্ক https://ymsmars04.blogspot.com/2012/01/blog-post_02.html সন্ধ্যা সাড়ে ৭ টায়।
পিসি হেল্পলাইনে লিখা লিঙ্ক https://www.pchelplinebd.com/?p=33775 রাত ৮ টা।
আমি এই দুই জায়গা ছাড়া কথাও লেখা লেখি করিনা।
এবার দেখুন টিউনার পেজের একজনের নামে রিপোর্ট করা লিঙ্ক ফেসবুকের একটি গ্রুপে...
https://www.facebook.com/groups/tunerpage/324210004265877/
আসা করি যার লেখা লিখেন তার আসল লিঙ্ক টা দিয়ে দিবেন।তাহলে বুজব লজ্জাবোধ বলতে কিছু আছে আপনার।
এডমিন কে অনুরধ করব বেবস্থা নিতে।
ধন্যবাদ।

Fake id

Alif Al Jesan | 08/01/2012

But privacy bola akta kotha asa.Kono friend jodi privacy dea rakha tahola ki karar?

Re: Fake id

Sumon Gang | 09/01/2012

তাহলে আপনি তার পরিবার দেখুন.................................তার ওয়াল পোস্ট গুলোও দেখতে পারেণ........................এবং......................তার সাথে চ্যাট করে বুঝতে পারবেন। অসংখ্য ধন্যবাদ মন্তব্য প্রদানের জন্য।

Fake Id

jewel Sheikh | 08/01/2012

Dada ami apnar shatha Ek mot khub valo information de a san many many thank for your advice.....................///,,,,,,,,,,,,,,,,,,,,,,///

Re: Fake Id

Sumon Gang | 09/01/2012

আপনাকেও অসঙ্খ ধন্যবাদ মন্তব্য প্রদানের জন্য....

New comment